রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল সাবমেরিন বিধ্বংসী ‘স্মার্ট’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তন করাই আওয়ামী লীগের লক্ষ্য চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ সিলেটে সুরমা টাওয়ারের ১৩ তলা থেকে পড়ে যুবকের মৃত্যু প্রগতি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জীবন কৃষ্ণ দক্ষিন সুরমায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত বিশ্বকাপের আগে ভারতের মুখোমুখি বাংলাদেশ নিজের ঘর দিয়েই গণতন্ত্রের মূল্যায়ন হয়, বিদেশ দিয়ে নয়: যুক্তরাষ্ট্রকে ভারত ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ৫ উপায়
এবার দেশের বিরোধীদের মন জয়ের চেষ্টা ওবামার

এবার দেশের বিরোধীদের মন জয়ের চেষ্টা ওবামার

e534f943d5dfd2ef624e28a815a41b0e-1বারাক ওবামাইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে সমঝোতার ব্যাপারে সন্দেহপ্রবণ কংগ্রেস-সদস্যদের মন জয় করার লক্ষ্যে কাজ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর বিরোধী রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা ওই সমঝোতা বাতিল করে দিয়ে ইরানের ওপর নতুন অবরোধ আরোপ করার হুমকি দিয়েছেন। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।
ওবামা গতকাল শনিবার দেওয়া সাপ্তাহিক ভাষণে বলেন, ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে সমঝোতার জন্য কূটনীতিই ছিল সবচেয়ে ভালো উপায়। এ নিয়ে যুক্তরাষ্ট্রে যাঁদের মধ্যে সংশয় রয়েছে, তাঁদের সঙ্গে আলোচনা করাটাই সমাধানের সবচেয়ে ভালো চেষ্টা হতে পারে।
ইরান ও ছয় বিশ্বশক্তির মধ্যে সুইজারল্যান্ডে টানা আট দিনের জোরদার আলোচনায় বৃহস্পতিবার রাতে ঐতিহাসিক সমঝোতা হয়েছে। এ ‘রূপরেখা’ সমঝোতা অনুযায়ী ইরান তাদের পারমাণবিক তৎপরতা সীমিত রাখবে। বিনিময়ে তাদের ওপর আরোপিত জাতিসংঘ ও পশ্চিমা বিভিন্ন অবরোধ তুলে নেওয়া হবে।
প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের চার নেতার সঙ্গে আগামী শুক্রবার বৈঠক করতে চান। হোয়াইট হাউসের মুখপাত্র এরিক শুল্টজ এ কথা জানিয়েছেন। কংগ্রেসের দুই কক্ষই এখন রিপাবলিকানদের নিয়ন্ত্রণে। তবে ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে কোনো চুক্তি বাস্তবায়নের আগে কংগ্রেস পর্যালোচনা করে দেখবে—এ রকম সম্ভাব্য বিলে প্রধান দুই দলেরই সমর্থন রয়েছে। ওবামা অবশ্য ওই বিলের বিরোধিতা করবেন বলে সতর্ক করে দিয়েছেন।
ইরানের সঙ্গে সমঝোতাকে স্বাগত জানিয়ে গত বৃহস্পতিবার বক্তব্য দেন প্রেসিডেন্ট ওবামা। তবে সমালোচনার সম্ভাবনার কথাও উল্লেখ করেন তিনি। ওবামা বলেন, বিশেষজ্ঞ মতামত ছাড়াই কংগ্রেস যদি ওই সমঝোতাকে নস্যাৎ করে দেয় এবং যৌক্তিক কোনো বিকল্প দিতে না পারে তাহলে কূটনৈতিক ব্যর্থতার দায় যুক্তরাষ্ট্রকেই নিতে হবে।
ঐতিহাসিক সমঝোতার জন্য রুহানি দেশে ফিরে বীরের সংবর্ধনা পেয়েছেন। ধর্মীয় নেতারা গত শুক্রবারের জুমার নামাজের সময় ওই চুক্তির প্রশংসা করেছেন। তবে দেশের রক্ষণশীলদের একটি মহলের আলোচনা এড়াতে পারবেন না তিনি। ইরানের ঘোর বিরোধী দেশ ইসরায়েল ওই সমঝোতার প্রচণ্ড বিরোধী। ওই সমঝোতা আঞ্চলিক নিরাপত্তার হুমকি তৈরি করেছে বলে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়েছেন।
এদিকে চীন বলেছে, ইরানের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর ঘটনা যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তারা মনে করে। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন।
আরব দেশগুলোতে আশ্বাস: ইরানের সঙ্গে সমঝোতা নিয়ে নিরাপত্তা উদ্বেগ নিরসনের লক্ষ্যে আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট ওবামা আরব নেতাদের চলতি বসন্তেই যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানিয়েছেন। উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) নেতাদের আমন্ত্রণ জানাতে ওবামা টেলিফোন করেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদকে। ইরানের সঙ্গে চুক্তি হলে উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তায় বিঘ্ন ঘটবে না বলে সৌদি বাদশাহকে আশ্বস্ত করেন ওবামা। জিসিসির সদস্যদেশগুলো হচ্ছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার ও বাহরাইন

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo